শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:২০ অপরাহ্ন
শিরোনাম
Logo রাজশাহীতে আবারও ভবন ধ্বসের বীজ বপন Logo সিন্ডিকেটের বেড়া জালে পবা সাব রেজিস্ট্রি অফিস Logo রাজশাহীতে আবাসন ব্যবসায়ী”র বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত ব্যবসায়ীক ও যুবলীগ নেতা Logo বিডিক্লিন রাজশাহীর উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত Logo গোদাগাড়ী উপজেলা পরিষদ চেয়ারম্যানের বিরুদ্ধে অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ Logo সাংবাদিক মীর তোফায়েলের উপর হামলা, রাজশাহী বরেন্দ্র প্রেসক্লাবের নিন্দা Logo ১৩তম ডেপুটি জেলার এবং ৬১তম কারারক্ষি বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত Logo কেশরহাটে অনুমোদনহীন সমিতির উচ্চ সুদে সর্বশান্ত অনেক পরিবার Logo রাজশাহীর লক্ষীপুরে ওয়ানওয়ে খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন Logo তিন দিনের বাংলাদেশ সফরে ভারতীয় বিমানবাহিনীর প্রধান

ল্যাপটপ ভালো রাখার ৬ উপায়

রিপোর্টার: / ২০৮ বার পড়া হয়েছে
আপডেট : শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩, ১২:১৫ অপরাহ্ন

ল্যাপটপের কভার

ল্যাপটপ বহন করার জন্য সব সময় শক্ত আবরণের কভার ব্যবহার করা উচিত। এটি হাত থেকে পড়ে গেলেও ল্যাপটপকে নিরাপদ রাখবে। সাধারণ দাগ (স্ক্র্যাচ), ধুলা-ময়লা থেকেও রক্ষা করবে। এ জন্য অবশ্যই ল্যাপটপের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ আকারের কভার ব্যবহার করতে  হবে।

ব্যাটারির যত্ন

প্রয়োজন ছাড়াই অনেকে ল্যাপটপ চার্জ করেন। অতিরিক্ত চার্জের কারণে ল্যাপটপের ব্যাটারি গরম হয়ে কর্মক্ষমতা হারায়। বাড়তি চার্জ ঠেকাতে বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠানের ল্যাপটপে সুরক্ষা সুবিধা থাকলেও পুরোনো ল্যাপটপে এই সুবিধা নেই। তাই পুরোপুরি চার্জ হয়ে গেলে চার্জার থেকে বৈদ্যুতিক সংযোগ খুলে ল্যাপটপ ব্যবহার করতে হবে। পাশাপাশি ল্যাপটপের ভেতরের তাপ সহজে বাইরে বের করার জন্য নিয়মিত বাতাস বেরোনোর রাস্তা পরিষ্কার রাখতে হবে।

পরিষ্কার হাতে ল্যাপটপ

ল্যাপটপ ব্যবহারের সময় অবশ্যই হাত পরিষ্কার থাকতে হবে। হাতের আঙুল ময়লা থাকলে ল্যাপটপের কি–বোর্ডে ধুলা-ময়লা জমা হওয়ার আশংকা থাকে।

পরিষ্কার করা

বাতাসে ধুলাবালু থাকায় ল্যাপটপে ময়লা জমে যায়। তাই নিয়মিত ল্যাপটপের কি–বোর্ড ও পর্দা পরিষ্কার নরম কাপড় দিয়ে পরিষ্কার করতে হবে।

সংযোগের সময় সতর্কতা

বিভিন্ন কাজের প্রয়োজনে আমরা ল্যাপটপের সঙ্গে পেন ড্রাইভ, হেডফোন, স্পিকার, অ্যাডাপটর বা অন্যান্য যন্ত্র সংযোগ দিয়ে থাকি। তবে তাড়াহুড়ার কারণে অনেকেই ল্যাপটপের নির্দিষ্ট পোর্টের বদলে অন্য পোর্টে যন্ত্রগুলো সংযোগ দেওয়ার চেষ্টা করেন। এতে পোর্টে থাকা পিন নষ্ট হয়ে যাওয়ার অশঙ্কা থাকে। এ জন্য আকার এবং ধরন অনুযায়ী নির্দিষ্ট পোর্টে সতর্কতার সঙ্গে বিভিন্ন যন্ত্রের সংযোগ দিতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
Design & Developed by : Ecare Solutions